সুখী দেশের তালিকা, পেছাল বাংলাদেশ

0
170

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট-২০১৮-তে বিশ্বের সুখী দেশের তালিকায় পাঁচ ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। এবার এই সূচকে ১১৫তম স্থানে রয়েছে বাংলাদেশ।

যদিও ভারত, শ্রীলঙ্কা ও মিয়ানমারকে পেছনে ফেলে বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১১৫তম। যেখানে ২০১৭ সালে বাংলাদেশ ছিল ১১০তম।

বুধবার জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক (এসডিএসএন) ‘বিশ্ব সুখী প্রতিবেদন-২০১৮’ শিরোনামে প্রতিবেদনটি প্রকাশ করেছে। এবার এই তালিকায় স্থান পেয়েছে ১৫৬টি দেশ। গত বছর ১৫৫টি দেশ স্থান পেয়েছিল।

এ তালিকায় ভারতের অবস্থান ১৩৩তম, নেপাল ১০১ এবং শ্রীলঙ্কা ১১৬তম। গত বছর ভারত ১২২তম, নেপাল ৯৯ এবং শ্রীলঙ্কা ১২০তম অবস্থানে ছিল। ছয়টি মানদণ্ডকে বিবেচনায় নিয়ে বিশ্বের এই সুখী দেশের এ তালিকাটি তৈরি করা হয়। এগুলো হলো- স্বাস্থ্যকর জীবনের প্রত্যাশা, মোট দেশজ উৎপাদন, উদারতা, সামাজিক সমর্থন, দুর্নীতির ধারণা ও জীবনধারণের স্বাধীনতা।

সুখী দেশের তালিকায় প্রথমই আছে ফিনল্যান্ড। নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড এবং সুইরাজারল্যান্ডের অবস্থান দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানে। এছাড়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য আছে ১৮ ও ১৯ তম স্থানে।আর তালিকার সবার শেষে বুরুন্ডির অবস্থান। এবার সবচেয়ে কম সুখী দেশ আফ্রিকার বুরুন্ডি।

প্রতি বছর ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবস সামনে রেখে মার্চে এই প্রতিবেদন প্রকাশ করা হয়। ২০১২ সাল থেকে এ প্রতিবেদন নিয়মিত প্রকাশ করা হচ্ছে। সামাজিক স্বাধীনতা, মাথা পিছু আয়, সামাজিক নিরাপত্তা, জনগণের সুস্থ জীবনের প্রত্যাশা, ঘুষ ও দুর্নীতির অনুপস্থিতির হার বিবেচনায় নিয়ে এ তালিকা প্রস্তুত করা হয়েছে।

(Visited 13 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here