কানাইঘাটে অবৈধ বালু উত্তোলনে নদী ভাঙ্গন : প্রতিকার দাবি

0
243

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের কানাইঘাটে অবৈধ বালু উত্তোলনের ধুম পড়েছে। সুরমা নদীর কয়েকটি বালুমহাল ইজারা না থাকার সুযোগে মাটি খাদকরা অবাধে বালু উত্তোলন ও নদী ভাঙ্গনের সৃষ্টি করে চলেছে।

কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ ইউনিয়নের খালপার এলাকায় একটি চক্র হাইড্রলিক ড্রেজার ব্যবহার করে শুকনো মওসুমে বালুমাটি উত্তোলন করে ডাম্পিং করছে।

বর্ষা মওসুমে বিক্রি করার জন্য তারা নদীর বালুমাটি ডাম্পিং করে রাখছে। এ ব্যাপারে বুধবার সিলেটের জেলা প্রশাসক-সহ বিভিন্ন মহলে লিখিত অভিযোগ করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এ মওসুমে নদী থেকে অবৈধ বালু ও মাটি উত্তোলনের ফলে এলাকায় ভয়াবহ নদীভাঙ্গনের কবলে পড়তে পারে নদীতীর এলাকা।

ইতোমধ্যে নদীতীর এলাকার বিভিন্নস্থানে ফাটল দেখা দিয়েছে। অবৈধ বালু উত্তোলন অব্যাহত থাকলে নেমে আসবে বিপর্যয়। বাস্তুহারা হয়ে পড়বে নদী তীরের বাসিন্দারা।

বন্যা নিয়ন্ত্রন বাঁধ ধ্বসে প্লাবিত হবে বিস্তীর্ন এলাকা। নষ্ট হবে হাজার হাজার কৃষিজমির ফসল। উপজেলার খালপার গ্রামের গোলাম আলী, গোলাম অদুদ, গোলাম মুকিত গোলাম মুহিত ও গোলাম মুনিম-সহ একটিচক্র অবৈধ বালু উত্তোলন ও ডাম্পিং করে এলাকার জনসাধারণকে বির্যয়ের দিকে ঠেলে দিচ্ছে বলে অভিযোগে প্রকাশ।

বুধবার এলাকাবাসীর পক্ষে সিলেটের জেলা প্রশাসক, কানাইঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভ’মি) বরাবরে পৃথক আবেদন করেন।

আবেদনে অবৈধ বালু উত্তোলন বন্ধ-সহ মাটিখেকো চক্রের বিরুদ্ধে আইনত ব্যবস্থা গ্রহনের জোর দাবি জানিয়েছেন। এলাকাবাসীর পক্ষে উপজেলার খালপারের জনৈক লালম লিখিত এ আবেদন করেন। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কার্যালয়ের সংশ্লিষ্ট শাখা আবেদন প্রাপ্তির সত্যতা নিশ্চিত করেছে।

(Visited 16 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here