ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগ

0
175

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ইতালির প্রধানমন্ত্রী পাওলি জেনতিলোনি পদত্যাগ করেছেন। শনিবার (২৪ মার্চ) তিনি পদত্যাগ করেন। খবর কুয়েত নিউজ এজেন্সি।

প্রধানমন্ত্রী পাওলি জেনতিলোনির পদত্যাগের কিছুক্ষণ পরেই দেশটিতে চলমান রাজনৈতিক সংকটের মধ্যে, মন্ত্রিত্ব থেকে সরে না আসার আহ্বান জানান দেশটির প্রেসিডেন্ট সের্গিও মাত্তারেলা।

৪ মার্চের অমীমাংসিত নির্বাচনে জনপ্রিয় ও উগ্র ডানপন্থীদের জোয়ার দেখা গেলেও পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা তৈরি করতে ব্যর্থ হয় তারা। এদিকে সরকার গঠনের লক্ষ্যে শনিবার পার্লামেন্ট সদস্যরা ফাইভ স্টার মুভমেন্ট ও ফোর্জা ইতালিয়ার পক্ষে ভোট দেন।

এতে ‘ফোর্জা ইতালিয়া’র মারিয়া এলিসাবেত্তা আলবার্তি প্রথমবারের মতো নারী সিনেটর হিসেবে নির্বাচিত হন। লোয়ার চেম্বার অব ডেপুটি’র প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ফাইভ স্টারের রবার্তো ফিকো। জোট সরকার গঠন করতে এখন পর্যন্ত দলগুলোর মধ্যে সমঝোতার চেষ্টা চলছে বলে জানা গেছে।

এর আগে ক্ষমতায় আসার মাত্র আড়াই বছরের মাথায় পদত্যাগ করেছিলেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। সংবিধান সংস্কারে অনুষ্ঠিত গণভোটে ‘না’ভোট জয়ী হওয়ায় তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছিলেন। এর আগেই তিনি নিজেই ঘোষণা দিয়েছিলেন, গণভোটে ‘না’ জয়ী হলে তিনি পদত্যাগ করবেন।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here