জার্মানিকে রুখে দিলো ব্রাজিল

0
157

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: তখন ২০১৪ সাল। মিনেইরাওয়ে (ভ্যানু) হাজারো অশ্রুসিক্ত ছিলো সেবার। ব্রাজিল বনাম জার্মান ম্যাচের ফলাফল তখন ১-৭।

হাজারো হলুদ জার্সির কান্নায় মিনেইরাও হয়ে উঠেছিলো স্বর্গের অশ্রুবিসর্জন। তারপর কেটে গেলো আরো তিন বছর। এই তিন বছরে মুখোমুখি হয় নি ব্রাজিল জার্মানি।

পুরোনো হিসবের দর কষাকষিতেই আবারো ব্রাজিলের সামনে জার্মান যুদ্ধ। সেই যুদ্ধেই ১-০ তে জয় তুলে নিলো ব্রাজিল। ম্যাচের শুরুটা হলো মন্থর। কেমন ঝিমুচ্ছিলো দু দলই। টার স্টেগান, হুমেলস, খেদিরা, ওজিল, মুলার, ভার্নার ছাড়াই জার্মানি একাদশ সাজিয়েছেন কোচ জোয়াকিম লো।

অন্যদিকে নেইমার বাদে পুরো একাদশ নামাতে ভুল করেন নি ব্রাজিল কোচ তিতে। পজিশন ধরে রাখতে দুই দলই বেশ এগুচ্ছিলো। ৫০-৫০ পজিশনে কোনো দলই কাওকে ছাড় দিতে রাজি নয়। বিউটিফুল গেইম ফুটবলে গোলের দেখা কে পাবে তার উত্তর মিলে গেলো প্রথমার্ধের ৩৭ মিনিটে।

উইলিয়ানের দেয়া ক্রসে জেসুসের হেড, জার্মানের গোলকিপার ট্রাপ ঠেকিয়ে দিয়েছিলো ঠিকই কিন্তু তাৎক্ষণিক ভুলও হয়েছিলো। গোলপোস্টের সামনে পরে গেলেন ট্রাপ আর বল তখন উপুড় হয়ে নিচের দিকে গড়িয়ে গেলো। রেফারির বাশিতে জার্মানদের বিরুদ্ধে ০-১ গোলে এগিয়ে ব্রাজিল।

প্রথমার্ধ শেষে ব্রাজিলের শট তখন মাত্র একটি অন্যদিকে জার্মানির শট চারটি থেকেও অন টার্গেটে নেই কোনো শট। দ্বিতীয়ার্ধের সানে, গোরেতজকা, গোমেজ, বোয়াটেংকে তুলে নিলেও স্কোর লাইনে কোন পরিবর্তন আনতে পারে নাই ডাইম্যানশ্যাফটরা। ফুটবলের কবি জোয়াকিম লোও যেনো হাপিয়ে পরলেন কিন্তু ব্রাজিলের শক্ত ডিফেন্সে কোনো ঝড় তুলতে পারে নি হিটলার বাহিনী।

কোচ তিতেও যেনো নতুনদের সুযোগ দিতে রাজি নন। যার কারণ পুরো ম্যাচে মাত্র একটি খেলোয়াড়ের পরিবর্তন করেছেন। ম্যাচ শেষে ম্যাচ সেরার পুরস্কারটা মার্সেলোর। ড্রিবলিং বা ডিফেন্সে অসাধারণ দক্ষতায় নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন দিন দিন। যাই হোক বিশ্বকাপের বাকি আর অল্প কদিন তারপর পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের।

তার আগে এই ম্যাচ জয়ে ব্রাজিলের র‍্যাংকিংও এগিয়ে যাওয়ার কথা। খুব সম্ভবত এই জয় নিয়ে জার্মানিকে টপকে ব্রাজিলের অবস্থান হবে ১ নাম্বার। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ছোট করে দেখার উপায় কখনই ছিলো না তবে নতুন করে শিল্প আঁকতে হবে কোচ জোয়াকিম লো কে।

আর গোলকিপারের হিসেবটাও নয়্যারকে নিতে হবে। এই হিসেব করে রাশিয়া বিশ্বকাপ কি হবে তা বলা মুশকিল। সে পর্যন্ত দুই দলের জন্যেই রইলো অনেক শুভ কামনা। সে পর্যন্ত ভালো থাকুন।

(Visited 18 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here