কাশ্মিরে প্রাণঘাতী সহিংসতায় গেল ২০ প্রাণ : কারফিউ জারি

0
135

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে সরকারি বাহিনীর সঙ্গে স্থানীয়দের সংঘর্ষে অন্তত ২০ জন নিহত ও ২০০ জন আহত হয়েছে।

রোববারের ওই সংঘর্ষের পর কাশ্মিরের কিছু অংশে সোমবার কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। কাশ্মিরের কর্মকর্তারা বলছেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে এই অঞ্চলে একদিনে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা এটি।

কাশ্মিরে দীর্ঘদিন ধরে চলমান সংঘাতে হাজার হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। কাশ্মিরকে নিজেদের পূর্ণাঙ্গ ভূখণ্ড বলে দাবি করে আসছে ভারত এবং পাকিস্তান। কর্মকর্তারা বলেছেন, রোববারের সহিংসতায় কমপক্ষে ৩ ভারতীয় সেনা ও সন্দেহভাজন ১৩ জঙ্গি নিহত হয়েছে।

শ্রীনগরের দক্ষিণের বেশ কয়েক জায়গায় গোলাগুলির ঘটনার জেরে শত শত কাশ্মিরি রাস্তায় মেনে ভারত শাসনের বিরুদ্ধে বিক্ষোভ করতে থাকে। এসময় অনেকেই নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেন। কাশ্মিরের অনেক বেসামরিক বাসিন্দা বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের সমর্থন দিয়ে আসছে; যাদের অনেকেই কাশ্মিরের স্বাধীনতা অথবা পাকিস্তানের সঙ্গে একীভূত হওয়ার পক্ষে।

প্রাণঘাতী সহিংসতার পর কাশ্মির উপত্যকার স্কুল, কলেজ ও অন্যান্য ব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। হত্যাকাণ্ডের প্রতিবাদে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীরা ধর্মঘটের ডাক দেয়ার পর কাশ্মিরের বেশ কিছু অংশে কারফিউ জারি করেছে স্থানীয় প্রশাসন। ১৯৮০ সালের শেষের দিক থেকে ভারত শাসনের বিরোধীতা করে আন্দোলন করে আসছে কাশ্মিরের বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীরা। সূত্র : বিবিসি।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here