রোহিঙ্গা বিষয়ে শেখ হাসিনার প্রশংসা জাতিসংঘ মহাসচিবের

0
106

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। ফোনালাপে রোহিঙ্গা বিষয়ে প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব।

শুক্রবার রাতে শেখ হাসিনাকে ফোনটি করেন অ্যান্তোনিও। প্রধানমন্ত্রী এসময় নিপীড়নের মুখে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের করা চুক্তি বাস্তবায়নে জাতিসংঘের সহযোগিতা চেয়েছেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস শুক্রবার রাত নয়টা ২৫ মিনিটের দিকে শেখ হাসিনাকে টেলিফোন করেন। তাদের মধ্যে প্রায় ১২ মিনিট কথা হয়। এসময় মিয়ানমারের সঙ্গে সম্পাদিত চুক্তি বাস্তবায়নে শেখ হাসিনা জাতিসংঘের সহযোগিতা চান বলে জানান প্রেস সচিব।

তিনি বলেন, রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব। আর প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে গুতেরেসকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন। রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গত বছরের ২৩ নভেম্বর সম্মতিপত্রে সই করে দুই দেশ।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী অং সান সু চির পক্ষে তার দপ্তরের মন্ত্রী কিয়া তিন্ত সোয়ে এ বিষয়ে একটি সম্মতিপত্রে (অ্যারেঞ্জমেন্ট) সই করেন। সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে পালিয়ে আসা চার লাখের মত রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে।

আর গত ২৫ অগাস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরুর পর আরও সোয়া ছয় লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে। জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আসছে। আর আন্তর্জাতিক পর্যায়ে এই রোহিঙ্গা সঙ্কটকে এশিয়ার এ অঞ্চলে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় শরণার্থী সমস্যা হিসেবে দেখা হচ্ছে।

এদিকে রোহিঙ্গা মানবিক সংকট যেভাবে বাংলাদেশ মোকাবেলা করছে তার প্রশংসা করেছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আনওয়ার বিন মোহাম্মদ গারগাশ। আজারবাইজানের বাকুতে ন্যাম মন্ত্রিপর্যায়ের সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের কাছে তার দেশের পক্ষ থেকে সমর্থন অব্যাহত রাখার কথা ব্যক্ত করেন তিনি।

(Visited 7 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here