জাফলং সেতুর উদ্ভোধন

0
172

সিলেটের সংবাদ ডটকম: সিলেটের সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলার পিয়াইন নদীর উপর স্থাপিত জাফলং সেতুর উত্তর প্রান্তে ফলক উন্মোচনের মাধ্যমে শনিবার সকাল ১১টায় এ সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি স্থানীয় সাংসদ ইমরান আহমদ।

এ উপলক্ষে সেখানে আয়োজিত সুধী সমাবেশে পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবুর সভাপতিত্বে ও ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মোজাম্মেল হোসেন সিদ্দিকী মেনন ও সামসুল আলমের যৌথ পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. ইব্রাহিম। প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য ইমরান আহমদ বলেন, অত্রাঞ্চলের উন্নয়নে সরকার আন্তরিক।

সরকারের সদিচ্ছা থাকায় একের পর এক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। দেশের বর্তমান সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের জন্য জাফলং সেতু উপহার দিয়েছেন। বাংলা নববর্ষের এই শুভ দিনেই মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে আমি আপনাদের সেবক হিসেবে আজ যানবাহন ও জনসাধারণ চলাচলের জন্য তা উন্মুক্ত করলাম।

মাননীয় প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে এই উন্নয়ন প্রকল্প উদ্বোধন করা হবে। আওয়ামী লীগের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে তিনি আরও বলেন, জনগণ তাদের আমানত আমাকে দিয়েছে। আমিও আমার অবস্থান থেকে যথাসাধ্য উন্নয়ন করে জনগণের শতভাগ সেবা দেয়ার চেষ্টা করছি।

শেখ হাসিনার সরকার এই অঞ্চলের মানুষের জন্য অতিতেও কাজ করেছে, বর্তমানে করছে উল্লেখ করে ভবিষ্যতে মানুষের সেবা করার সুযোগ পেলে তা অব্যাহত রাখবো বলে আশাবাদ জানান সাংসদ ইমরান আহমদ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিৎ কুমার পাল, থানার অফিসার ইনচার্জ মো. দেলওয়ার হোসেন, উপজেলা প্রকৌশলী মো. ফখরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগ নেতা মো. আসলম, সুভাষ চন্দ্র পাল ছানা, মো. ইসমাইল আলী মাষ্টার, এডভোকেট জামাল উদ্দিন মাষ্টার, জৈন্তাপুর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি কামাল আহমদ, সহ সভাপতি এখলাসুর রহমান, ফতেহপুর ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান চৌধুরী, নন্দিরগাও ইউপি চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা মিনহাজুর রহমান, আব্দুল মালিক, উপজেলা যুবলীগের আহবায়ক ফারুক আহমদ, যুগ্ম আহবায়ক মো. শাহাব উদ্দিন, আহমেদ মোস্তাকিন, গোলাম কিবরিয়া রাসেল, নজরুল ইসলাম, আফাজ উদ্দিন, গোলাম সরোয়ার, মোশাহিদ আলী, মোস্তাফিজুর রহমান লিলু, রফিক সরকার, পিয়াইনের বার্তা সম্পাদক ইমরান হোসেন সুমন, স্বেচ্ছাসেবক লীগ সভাপতি নজরুল ইসলাম, ছাত্রলীগ নেতা গোলাম রব্বানী সুমন, রিপন আহমদ, নিজাম উদ্দিন প্রমুখ। মোনাজাত পরিচালনা করেন জাফলং ফয়েজে আম মাদ্রাসার খতিব হাফিজ মাওলানা সাইদুর রহমান।

জানা যায়, প্রায় ৩২ কোটি টাকা ব্যয়ে তিনশ’ ৬০ মিটার দৈর্ঘ্য ও ৮ দশমিক ১০ মিটার প্রস্থের এ সেতুটি বাস্তবায়ন করছেন ঠিকাদারি প্রতিষ্ঠান এমএনও (জেভি)। পি.সি গার্ডার প্রকল্পের এ সেতুটিতে অর্থায়ন করছে এলজিইডি। ২০১৩ সালের নভেম্বরে সেতুটির নির্মাণ কাজ শুরু হয়েছিল। টানা চার বছর নির্মাণ কাজ শেষে তা সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সেতুটিতে যানচলাচল শুরু হওয়ায় সিলেটের সীমান্তবর্তী গোয়াইনঘাট উপজেলার যোগাযোগ ব্যবস্থায় আসবে বৈপ্লবিক পরিবর্তন তেমনটাই মনে করছেন স্থানীয়রা। সেতুটির বাস্তবায়নের ফলে সিলেট শহর থেকে পর্যটন কেন্দ্র জাফলংয়ের দুরত্ব কমে আসছে প্রায় ১৮ কিলোমিটারের অধিক পথ।

তাছাড়াও সেতুটির নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় উপজেলা সদরের সাথে জাফলংয়ের দুরত্বও অনেকটাই কমে আসছে। যা জাফলং তথা গোয়াইনঘাটবাসীর জন্য কাঙ্খিত ফসল। অপরদিকে জাফলং কোয়ারি থেকে উত্তোলিত পাথর ও বালু সরবরাহ হবে রাধানগর-গোয়াইনঘাট হয়ে সালুটিকরে।

এতে করে পাথর ও বালুকে কেন্দ্র করে গোয়াইনঘাট-সালুটিকর রাস্তার উভয় পার্শ্ব বাণিজ্যিক এলাকা হিসেবে গড়ে উঠবে বলেও মনে করছেন স্থানীয় ব্যবসায়ীরা। ৩নং পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বীর মুক্তিযোদ্ধা লুৎফর রহমান লেবু জানান, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ও স্থানীয় সংসদ সদস্য ইমরান আহমদ’র নিরলস প্রচেষ্টার ফলে গোয়াইনঘাটবাসীর বহুল প্রত্যাশিত জাফলং নদীর ওপর নির্মিত সেতুটির বাস্তবায়ন হয়েছে।

(Visited 9 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here