সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার নির্দেশনা

0
61

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়।

এ নির্দেশনা গত ৩১ মার্চ থেকে কার্যকর বলে গণ্য হবে সার্কুলারে বলা হয়েছে। নির্দেশনা অনুযায়ী, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থার প্রকল্প বাস্তবায়নের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় সরকারের কাছ থেকে পাওয়া তহবিল এবং সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত সংস্থার মোট নিজস্ব তহবিলের অর্থের ৫০ শতাংশ পর্যন্ত বেসরকারি ব্যাংকে রাখতে পারবে।

কোনো প্রতিষ্ঠান চাইলে এই অর্থ বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী কিছু অ-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে (এনবিএফআই) অথবা উভয় প্রতিষ্ঠানে রাখতে পারবে। গত ৩০ মার্চ এক বৈঠকে বেসরকারি ব্যাংক মালিকদের অনুরোধের পরিপ্রেক্ষিতে সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ পর্যন্ত বেসরকারি ব্যাংকের রাখার সুযোগ দেওয়া হবে বলে জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আগে এই হার ছিলো ২৫ শতাংশ। এতে বেসরকারি ব্যাংকগুলো তুলনামূলক কম সুদে আমানত সংগ্রহ করে স্বল্প সুদে ঋণ প্রদান করতে পারবে বলে জানান ব্যাংক মালিকরা। ব্যাংক খাতের তারল্য সংকট কাটাতে ওই অনুরোধ জানিয়েছিলেন ব্যাংক মালিকরা।

এরপর গত ২ এপ্রিল অর্থমন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে পাঠানো হয়। ওই নির্দেশনার সূত্র ধরে মঙ্গলবার এই সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

(Visited 4 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here