অপ্রতিরোধ্য জাফলংয়ের শীর্ষ ৪ চাদাবাজ

0
2155

সিলেটের সংবাদ ডটকম: লাগামহীন চাঁদাবাজি আর পরিবেশ ধ্বংসকারি বোমা মিশিনের হোতা অপ্রতিরোধ্য জাফলংয়ের শীর্ষ ৪ চাঁদাবাজ আলাউদ্দিন, আলীম উদ্দিন, আব্দুল্ল্যাহ ও জামাই সুমন। জিরো থেকে হিরো হয়ে এখন জাফলংকে নিয়ন্ত্রন করছেন এই চার কুতুব।

এদের বিরুদ্ধে কয়েকটি অনলাইন পত্রিকায় ইতিমধ্যে সংবাদ প্রকাশ হলেও প্রশাসনের নেই কোন মাথা ব্যাথা। উল্টো প্রশাসনের কিছূ অসাধু কর্মকর্তাকে ম্যানেজ করে চলছে তাদের রাম রাজত্ব।

কয়েকটি পত্রিকার তথ্যমতে এবার দেখা যাক আগে এই শীর্ষ চারজন চাঁদাবাজের হাল-হকিকত কি ছিল! প্রথমে আলাউদ্দিন (কোম্পানীগঞ্জ) ভোলাগঞ্জ বোমা মেশিনের ব্যবসা করত এবং প্রথমে ওই বোমা মেশিন সে পারি দিয়ে আনে পাথর কোয়ারিতে। কোম্পানীগঞ্জে সে একসময় ত্রাসের রাজত্ব কায়েম করতে চেয়েছিল কিন্তু সেখানের প্রশাসন তার এই কারসাজি বুঝতে পারলে কৌশলে সেখান থেকে সে পালিয়ে আশ্রয় নেয় জাফলং এলাকায়।

২০১৪ সালে তার ঈশারায় প্রথম স্থাপিত হয় জাফলংয়ে বোমা মেশিন। তার মূল কারিগর হলেন আলাউদ্দিন। সেকেন্ড ইন কমান্ড আলীমউদ্দিন ছিলেন একজন বারকি পাথর শ্রমিক তিনি পরবর্তীতে চাদা উত্তোলনের একজন সক্রিয় সদস্য হয়ে ওঠেন। এই দু’বছরে আলীম উদ্দিন পাথর শ্রমিক থেকে এখন প্রায় দু-তিন কোটি টাকার মালিক। তৃতীয়ত আব্দুল্লাহ ছিলেন রাধানগর এলাকার গরুর বাজারের দালাল। দালালী করে তিনি কোনরকমে পরিবার’র ভরণপোষন চালিয়ে যাচ্ছিলেন কিন্তু হঠাৎ করে গণেশ পাল্টে যায় তারও। তৎপর হয়ে ওঠে চাদা সংগ্রহে। বর্তমানে সে দালাল থেকে ২-৩কোটি টাকার মালিক।

জাফলংয়ের রাধানগর এলাকায় বেশ সহায় সম্পত্তি গড়ে তুলেছেন তিনি। এদিকে ইমরান হোসেন সুমন (ওরফে জামাই সুমন) সুনামগঞ্জ থেকে এসে সিলেটে সে লেখাপড়া করত, তখন পড়াশুনার ফাকে ৩নং-পূর্ব জাফলং এলাকার চেয়ারম্যন লুৎফুর রহমান লেবু’র ভাতিজি বিয়ে করে সে স্থানীয় এলাকার জামাই টাইটেল সনদ লাভ করে হয়ে যান জামাই সুমন।

পরে সে ছাতকের (বোমা) আলাউদ্দিনের সাথে গভীর সর্ম্পক গড়ে তোলে এবং আস্তে আস্তে বোমা মেশিনের উপরে প্রভূত্ব কাটাতে তাকে। তার উপরে একাধিক মামলা মোকাদ্দমাও রয়েছে, কিন্তু চাঁদা বাণিজ্যের হেলায় তা গোপন রাখে স্থানীয় প্রশাসন।

শুরু হয় জাফলং এলাকায় পরিবেশ বিধ্বংসি বোমা মেশিনের সমারোহ উৎসব। সময়ের ব্যবধানে পাল্টে যেতে তাকে পর্যটন এলাকা জাফলংয়ের দৃশ্যপাট। শুরু হয় চাদা বাণিজ্যের হরিলুট! এরপরে যুক্ত হন আরো বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি, তারাও জিরো থেকে এখন কোটিপতি?

(Visited 29 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here