যে কারণে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ স্থগিত

0
137

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে একদিনের জন্য স্থগিত করা হয়েছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ।

যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ স্টেশন স্পেসএক্স সেন্টার এক টুইট বার্তায় এ কথা জানিয়েছে। তবে শুক্রবার বাংলাদেশ সময় দিবাগত রাত দুইটা ১৪ মিনিটে স্যাটেলাইটটি উৎক্ষেপণের নতুন সময় নির্ধারণ করা হয়েছে।

স্পেসএক্স এক টুইট বার্তায় জানিয়েছে, শেষ মিনিটে কিছু কারিগরি সমস্যার কারণে উৎক্ষেপণ স্থগিত রাখা হয়। রকেট ও স্যাটেলাইট ভালো অবস্থায় আছে। শুক্রবার নির্ধারিত সময়ে উৎক্ষেপণের প্রস্তুতি ফের শুরু হবে। সাধারণত স্যাটেলাইট মহাকাশে পাঠানোর ক্ষেত্রে সব সময়ই একটি অতিরিক্ত দিন হাতে রাখা হয়।

যাকে বলে ব্যাকআপ ডে। এর কারণ হচ্ছে প্রথম দিন কোনো সমস্যা হলে যাতে দ্বিতীয় দিনটি কাজে লাগানো যায়। আগে থেকেই স্পেসএক্স জানিয়ে রেখেছিল, দ্বিতীয় দিনটি হবে শুক্রবার। এদিকে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় শুক্রবার (১১ মে) তার ফেসবুক পেজে লেখেন, ‘উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়।

হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে। স্পেসএক্স সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে।

যেহেতু এই ধরণের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই। বৃহস্পতিবার (১০ মে)দিবাগত রাত তিনটা ৪৭ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ নিজস্ব কক্ষপথে যাত্রা শুরুর কথা ছিল।

(Visited 12 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here