উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইট গ্রাউন্ড স্টেশন

0
91

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: উদ্বোধনের অপেক্ষায় রয়েছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের গাজীপুরের গ্রাউন্ড স্টেশন। চলতি সপ্তাহে এটি উদ্বোধন করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

জানা গেছে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটেটি উৎক্ষেপণের পর এটির নিয়ন্ত্রণ নিতে গাজীপুরে স্থাপিত বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রাইমারি গ্রাউন্ড স্টেশনটি সম্পূর্ণ প্রস্তুত রয়েছে।

এটি গাজীপুর সিটি কর্পোরেশনের তেলিপাড়া এলাকায় টেলিযোগাযোগ স্টাফ কলেজ সংলগ্ন এলাকায় স্থাপন করা হয়েছে। গ্রাউন্ড স্টেশনটির নির্মাণ কাজ, যন্ত্রপাতি স্থাপনসহ সবকিছুই এখন প্রস্তুত। গ্রাউন্ড স্টেশনটিতে কর্মরত প্রকৌশলীরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন।

তবে গুরুত্বপূর্ণ এ প্রতিষ্ঠানটির ব্যাপারে মুখ খুলছেন না গ্রাউন্ড স্টেশনে কর্মরতরাসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা। সংবাদ সংগ্রহের জন্য প্রায় প্রতিদিনই সংবাদকর্মীরা স্টেশনে গিয়ে ভিড় জমাচ্ছেন। কিন্তু সেখানে কর্মকর্তারা তথ্য জানাতে অপারগতা প্রকাশ করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রাউন্ড স্টেশনে কর্মরত এক কর্মকর্তা জানান, বিটিআরসির অনুমতি ছাড়া কোনো তথ্য দেয়া তাদের পক্ষে সম্ভব নয়। ওই কর্মকর্তা আরও জানান, স্টেশনটি শিগগিরই উদ্বোধন করা হবে। এজন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে। গাজীপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর জানান, ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল লঞ্চপ্যাড থেকে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়।

কক্ষপথে নির্দিষ্ট স্থানে স্থাপিত হওয়ার পর গাজীপুরে স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন থেকে এটিকে নিয়ন্ত্রণ করা হবে। এ ধরনের আরেকটি গ্রাউন্ড স্টেশন রাঙ্গামাটির বেতবুনিয়ায় স্থাপন করা হলেও সেটি গাজীপুরের গ্রাউন্ড স্টেশনের বিকল্প হিসেবে কাজ করবে।

মূল নিয়ন্ত্রণ কেন্দ্র হবে গাজীপুরের গ্রাউন্ড স্টেশন। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্প সংশ্লিষ্টরা জানান, স্যাটেলাইটটি সম্পূর্ণ চালু হওয়ার পর এর নিয়ন্ত্রণ বাংলাদেশের গ্রাউন্ড স্টেশনে হস্তান্তর করবে এটির ফরাসি নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া।

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here