বিশ্বের সবচেয়ে ছোট মসজিদ সিলেটের গোয়াইনঘাটে

0
76

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সিলেটের গোয়াইনঘাট উপজেলায় রয়েছে হাজারও বছরের প্রাচীন এক অন্যরকম মসজিদ। এলাকাবাসীর ধারনা এই মসজিদটি পৃথিবিরি সবচেয়ে ছোট মসজিদ।

মসজিদটিতে ইমামসহ মাত্র পাঁচজন মুসল্লী একসাথে নামাজ আদায় করতে পারেন। উপজেলার পশ্চিম জাফলং ইউনিয়নের কালাউরা গ্রামে এই মসজিদটির অবস্থান।

চুন-সুরকির নির্মিত এক গম্বুজ বলে এলাকায় এই মসজিদটি এক গম্বুজ/গায়েবি মসজিদ হিসেবে পরিচিত। সরজমিনে গিয়ে দেখা যায় হাজারও বছরের পুরোনো এই মসজিদটি এখনো সচল, অথচ রক্ষণাবেক্ষনের অভাবে অথবা আধুনিকতার ছোঁয়ায় একদিন হয়ত এ অমূল্য ইতিহাসটি বিলীন হয়ে যেতে পারে।

প্রাচীনতম এই ইতিহাসটি রক্ষায় এখনই ব্যবস্থাগ্রহণ করা জরুরী বলে মনে করেন এলাকাবাসী। গোয়াইনঘাট উপজেলার ইসলামিক ফাউন্ডেশন শাখার সভাপতি মাওলানা আব্দুল মতিন বলেন, হাজার বছরের পুরোনো এই মসজিদটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করলে কালেরসাক্ষী হিসেবে আগামী প্রজন্মের জন্য গবেষণার বিষয় হয়ে উঠতে পারে।

তাই আমার মনে হয় মসজিদটি রক্ষণাবেক্ষণে সকলকে এগিয়ে আসা জরুরী। পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস ছালাম জানান, আমার জানামতে এই মসজিদটি পৃথিবির মধ্যে সবচেয়ে ছোট মসজিদ। প্রাচীনতম এই ইতিহাসটিকে রক্ষা করা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।

পাশাপাশি তিনি এই মসজিদটি রক্ষণাবেক্ষনে সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, পৃথিবীর সবচেয়ে ছোট মসজিদ হিসেবে এই মসজিদটি গিনেজ বুকে স্থান পাওয়া উচিৎ। সিলেট জেলা প্রশাক মো: রাহাত আনোয়ার জানান, ঐতিহ্যবাহী মসজিদটির কথা আমি শুনেছি। মসজিদটি রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

(Visited 447 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here