পানমুনজমে কিম-মুনের হঠাৎ বৈঠক

0
89

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সীমান্তের যুদ্ধবিরতিগ্রাম পানমুনজমে আবারো আকস্মিক সাক্ষাৎ করেছেন উত্তর ও দক্ষিণ কোরিয়ার দুই প্রেসিডেন্ট।

এর আগে গত ২৭ এপ্রিল উত্তরের প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ে ইন প্রথম সাক্ষাৎ করেন। এক মাসের কম সময়ের মধ্যে এনিয়ে দুই প্রেসিডেন্টের দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হলো।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার ঐতিহাসিক বৈঠক নিয়ে ওয়াশিংটন-পিয়ংইয়ংয়ের পাল্টাপাল্টি হুমকির মাঝে দুই কোরিয়ার প্রেসিডেন্ট আবার মিলিত হলেন শনিবার। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতার সঙ্গে আগামী ১২ জুনের অনুষ্ঠেয় বৈঠক বাতিলের ঘোষণা দিয়ে এক চিঠি লেখেন।

তবে এর কিছুক্ষণ আবারো সুর নরম করেন মার্কিন এ প্রেসিডেন্ট। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় ওই বৈঠকের ব্যাপারে তিনি বলেন, এখনো অনুষ্ঠিত হতে পারে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় বলছে, যুদ্ধবিরতিগ্রাম পানমুনজমের উত্তর দিকে স্থানীয় সময় শনিবার বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত কিম জং উন ও মুন জায়ে ইনের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এ বৈঠকের ব্যাপারে রোববার সকালে মুন জায়ে ইন ঘোষণা দেবেন। প্রেসিডেন্টের কার্যালয়ের বরাত দিয়ে বিবিসি বলছে, ‘দুই নেতা মত-বিনিময় করেছেন…উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের সম্মেলনের সফলতার ব্যাপারে।’ পলিটিকো ম্যাগাজিনের এক প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউস ও পররাষ্ট্র দফতরের ৩০ কর্মকর্তার সমন্বয়ে একটি দল চলতি সপ্তাহের শেষের দিকে সিঙ্গাপুরের উদ্দেশ্যে ওয়াশিংটন ছাড়ার প্রস্তুতি নিচ্ছেন।

গত সপ্তাহে বার্তাসংস্থা রয়টার্স জানায়, বৈঠকের আলোচ্যসূচি এবং অন্যান্য বিষয়ে উত্তর কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য এই কর্মকর্তারা সিঙ্গাপুরে যাচ্ছেন। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তারা বলেছেন, অগ্রগামী এই দলে রয়েছেন, হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জোসেফ হ্যাজিন, মার্কিন জাতীয় উপ-নিরাপত্তা উপদেষ্টা মিরা রিকার্ডেল।

(Visited 34 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here