বিদ্যুৎ সাশ্রয়ে সিলেটে চালু হচ্ছে সোলার অটো চার্জিং স্টেশন

0
75

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: বিদ্যুৎ সাশ্রয়ে সিলেটের বিশ্বনাথ উপজেলায় প্রথমবারের মতো চালু হচ্ছে সোলার অটো চার্জিং স্টেশন। এতে গ্রীষ্ম মৌসুমে গ্রিডের বিদ্যুতের ওপর চাপ কমবে, কমবে লোডশেডিংও।

পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ জানায়, এ সোলার চার্জিং স্টেশন থেকে নামমাত্র ফি’র বিনিময়ে প্রতিদিন ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা চার্জ করে নেওয়া যাবে।

বিদ্যুৎ সাশ্রয়ের দিক চিন্তা করে সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১ সোলার অটো চার্জিং স্টেশন চালুর পদক্ষেপ নেয়। পুরো সিলেট বিভাগের মধ্যে বিশ্বনাথ উপজেলায় প্রথমবারের মতো ৫০ লাখ টাকা ব্যয়ে স্থাপন করা হয় সোলার অটো চার্জিং স্টেশনটি। উপজেলা সদরের বাইপাস সড়কের মুখে নুরুল ইসলাম ফিলিং স্টেশনের পাশে এটি স্থাপন করা হয়।

২১ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন এ স্টেশন থেকে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা চার্জ দেওয়া যাবে। এতে চাপ কমবে গ্রিডের বিদ্যুতের ওপর। জানা গেছে, বিশ্বনাথ উপজেলায় পাঁচ থেকে ছয়শ’ ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা রয়েছে।

গ্রিড বিদ্যুতের একটি বড় অংশ এসব ইজিবাইক ও অটোরিকশার ব্যাটারি চার্জিংয়ে ব্যবহার হয়। বিশ্বনাথ পল্লীবিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম কমলেশ বর্মণ বলেন, ‘সম্পূর্ণ সৌর বিদ্যুৎ ব্যবহার করে এ স্টেশন তৈরির ফলে চাপ কমবে গ্রিড বিদ্যুতের ওপর। এ সপ্তাহেই সোলার অটো চার্জিং স্টেশনটি চালু করা হবে।

(Visited 151 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here