সিলেট নগরে প্রথম আধুনিক গণশৌচাগার চালু করা হয়েছে

0
45

সিলেটের সংবাদ ডটকম: সিলেট নগরে প্রথম আধুনিক সুবিধাসম্পন্ন গণশৌচাগার চালু করা হয়েছে।

বৃহস্পতিবার বিকাল ৫টা আনুষ্ঠানিকভাবে গণশৌচাগারের উদ্বোধন করেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। সিলেট সিটি কর্পোরেশনের অর্থায়নে আন্তর্জাতিক সংস্থা ‘ওয়াটার এইড’ এবং এইচ এন্ড এম ফাউন্ডেশনের সহযোগিতায় নগরীর ব্যস্ততম এলাকা চৌহাট্টা পয়েন্ট সংলগ্ন এলাকায় এটি নির্মাণ করা হয়েছে।

এতে ব্যয় হয়েছে প্রায় ৩৫ লাখ টাকা। উদ্বোধনকালে মেয়র আরিফ বলেন- সিলেটে কয়েক লাখ মানুষের বসবাস। কিন্তু বৃহৎ আয়তনের এই নগরীতে এতোদিন মাত্র দুটি গণশৌচাগার ছিল। যেগুলো শুধুমাত্র পুরুষদের ব্যবহার উপযোগী। কিন্তু চৌহাট্টায় নির্মিত এই আধুনিক শৌচাগারে নারীদের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

তিনি আরো বলেন- সিলেটে আরো কয়েকটি আধুনিক গণশৌচাগার নির্মাণ করবে সিটি করপোরেশন। ইতোমধ্যে দক্ষিণ সুরমার মুক্তিযোদ্ধা চত্বরে গণশৌচাগার নির্মাণকাজ চলমান। ভবিষ্যতে প্রয়োজন বুঝে আরো গণশৌচাগার নির্মাণ করা হবে। চৌহাট্টাস্থ গণশৌচাগারে রয়েছে শৌচাগার ও গোসলখানা।

নারী ও পুরুষদের জন্য আলাদাভাবে দুটি করে শৌচাগার রয়েছে; প্রতিবন্ধীদের জন্য আছে আরেকটি। পাঁচ টাকা দিয়ে এসব শৌচাগার যে কেউ ব্যবহার করতে পারবেন। এছাড়া নারী ও পুরুষদের জন্য পৃথক গোসলখানায় গোসল করতে খরচ হবে ১০ টাকা; এক টাকা দিয়ে পান করা যাবে বিশুদ্ধ পানি। এখানে রয়েছে অজু করার ব্যবস্থাও।

(Visited 89 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here