টানা ৫ ঘণ্টার বেশি গাড়ি চালানো যাবে না : প্রধানমন্ত্রী

0
70

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: টানা ৫ ঘণ্টার বেশি গাড়ি চালানো যাবে না বলে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার সচিবালয়ে প্রধামন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এটি ছাড়াও সড়ক দুর্ঘটনারোধে বেশ কয়েকটি নির্দেশনা দেন তিনি।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর এসব নির্দেশনা সাংবাদিকদের সামনে তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। তিনি বলেন, ‘মন্ত্রিসভার আজকের বৈঠকে সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কিছু নির্দেশনা দিয়েছেন।

এর মধ্যে রয়েছে, চালকেরা টানা ৫ ঘণ্টার বেশি গাড়ি চালাতে পারবেন না, দূরপাল্লার যাত্রী পরিবহনকালে পথে চালকদের জন্য বিশ্রামের ব্যবস্থা থাকা, চালকের সহকারী (হেলপার) কখনই চালকের আসনে বসতে পারবেন না ও পরিবহনে যাত্রীদের সিটবেল্ট পরা বাধ্যতামূলক।

শফিউল আলম বলেন, ‘চালক ও তার সহকারীর (হেলপার) প্রশিক্ষণ, দূরপাল্লার বাসে বিকল্প চালকের ব্যবস্থা, সিগন্যাল মেনে রাস্তা পারাপারের নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘স্বরাষ্ট্র, নৌ পরিবহন এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীকে একসঙ্গে বসে এসব নির্দেশনা বাস্তবায়নের পদক্ষেপ তদারকি করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, ‘এ-সংক্রান্ত একটি আইনের খসড়া তৈরির বিষয় আইন মন্ত্রণালয়ে প্রক্রিয়াধীন রয়েছে। সেটি আইন হিসেবে পাসের আগে এসব নির্দেশনা বাস্তবায়ন হবে।

(Visited 50 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here