গোয়াইনঘাটের সবচেয়ে অবহেলিত এলাকা বগাইয়া হাওর ও দমদমা

0
28

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: সিলেটের  রুপময় উপজেলা গোয়াইনঘাট। এই উপজেলার কথা কে বা নাই জানে, সবারি পরিচিত শাহজালাল ও শাহপরান ইয়ামিনির পূণ্যভূমি সিলেটের গোয়াইনঘাট।

গোয়াইনঘাট উপজেলা ৯টি ইউনিয়নে ভাগ করা। প্রত্যেক ইউনিয়নেই বেশ কিছু কার্যক্রম হয় ইউনিয়নের সিংহভাগ জুড়ে আছে ৩নং ওয়ার্ডের সকল এলাকা সহ, বিশেষ করে বগাইয়া হাওর ছরার পার ও দমদমা এলাকাটি অবহেলিত বা উন্নয়নের ধরা ছোঁয়ার বাহিরে।

এই এলাকার ভিতরে ১টি মাদ্রাসা ও কিন্ডারগার্ডেন এবং ৩টি প্রাথমিক বিদ্যালয় আছে, ও ১ টি উচ্চ বিদ্যালয় ১টি স্যাটেলাইট ক্লিনিক আছে। বগাইয়া হাওর ও দমদমা  এলাকা উপজেলার সবচেয়ে অবহেলিত এলাকা। ডিজিটাল বাংলাদেশ নির্মাণে বাংলাদেশ সরকার নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে, রাস্থা-ঘাট, বিদ্যুৎ, শিক্ষা ব্যবস্থাসহ সবকিছুতেই।

কিন্তু সিলেটের এই এলাকায় প্রায় ১০হাজার ভোটার রয়েছে, এই ভোট দিয়েই তো জনপ্রতিনিধি হয়। তবে কেনো এত অবহেলার পাত্র এই অঞ্চলটা? এই এলাকার কুপার বাজার থেকে লামা দমদমা,জারিখাল গ্রাম থেকে নিয়ে কুপার বাজার রাস্থার এ করুণ দুর্দশা দেখলে মনে হয় যে, এই এলাকা বাংলাদেশের বাহিরে।

ডিজিটাল বাংলাদেশের বাহিরে। বর্ষা শুরু হয়নি, শুরু হয়েছে ভোগান্তি। গোয়াইনঘাটের সর্ববৃহৎ মাদ্রাসা বগাইয়া হাওর ছড়ার পার মাদ্রাসার প্রায় ৪০% শিক্ষার্থী এই এলাকারি। তাদের কাছ থেকে জানা যায়, যদি ১দিন বৃষ্টি হয়, তাহলে পায়ের জুতা আর পায়ে থাকেনা, কাঁধে নিতে হয়। এখন বর্তমানে চলাচলে অসম্ভব।

দমদমা সামান্য বালু দিয়ে মেরামত করলেও এর উপর আরো মেরামতের প্রয়োজন ছিলো। তাছাড়া বহু পুরাতন এই রাস্তটা পাকা করণ বর্তমান সময়ের দাবি। এপ্রিল থেকে এ রাস্তা  জনপ্রতিনিধিরা দেখে  ও না দেখার বান করে চলে যান। বলে দাবী করেছেন এলাকাবাসী। অথচ জারিখাল দমদমা এলাকার বৃহৎ গ্রাম বগাইয়া হাওর।

যেখানে শতাধিক শিক্ষার্থী রয়েছে। এই গ্রামের রাস্তা সাবেক ইউনিয়ন জনপ্রতিনিধি বিত্তি করার পর ২বছরের বেশি হয়ে গেলো- এখন পর্যন্ত কোনো সংস্কার হয়নি। রাস্তার চতুরদিকে ধসে ভেঙ্গে মাটিতে মিশে যাচ্ছে, কিন্তু কোনো সংস্কার নেই।

অনেক কষ্টের পর সাবেক জন প্রতিনিধি কুপার বাজার থেকে বগাইয়া হাওর ছড়ার পারের ১টা রাস্তা ডালাই ভাগ্যে জুটলেও আবারো গলে যাচ্ছে কিন্তু দ্বিতীয়বার কোনো কাজ হয়নি।

ভিতরগুল আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আনিসুর রহমান জানান প্র‌তি‌দিন ভিতরগুল আদর্শ উচ্চ বিদ্যালয় এর শতশত ছাত্রছাত্রী নৌকার অ‌পেক্ষমান। এখানে একটু পানি হলে রাস্তা ডুবে যায়। রাস্তার কোন কোল কিনার থাকে না। ‌

ভিতরগুল আদর্শ উচ্চ বিদ্যালয় থে‌কে দমদমা বিজ‌ি‌বি ক্যাম্প পর্যন্ত ২ কি:‌মি রাস্তার কাজই পা‌রে সকল সমস্যার সমাধান কর‌তে। স্হানীয় জনপ্র‌তি‌নি‌ধি ও সক‌লের সু দৃ‌ষ্টি কামনা করছেন তিনি। এই এলাকা গুলো উপজেলার সবচেয়ে বেশি অবহেলিত এলাকা বলে মনে করেন এলাকার সর্বস্তরের জনসাধারন।

(Visited 11 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here