রাশিয়ার কাছে জিম্মি জার্মানি : ট্রাম্প

0
56

সিলেটের সংবাদ ডটকম ডেস্ক: পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জিন্স স্টলটেনবার্গকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রাশিয়ার কাছে জিম্মি হয়ে আছে জার্মানি; কারণ তাদের কাছে থেকে জ্বালানি আমদানি করছে।

বুধবার ব্রাসেলসে ন্যাটো প্রধানের সঙ্গে বৈঠকের আগে রাশিয়ার কাছে থেকে জার্মানির তেল ও গ্যাস আমদানির তীব্র সমালোচনা করেন ট্রাম্প।

তিনি বলেন, মস্কোর সঙ্গে জার্মানি যখন গ্যাসের চুক্তি সমর্থন করছে, তখন রাশিয়া থেকে ইউরোপের সুরক্ষায় যুক্তরাষ্ট্রের অর্থ খরচ করাটা ‘খুবই অযৌক্তিক। সকালের নাস্তার সময় স্বাক্ষাতে স্টলটেনবার্গকে ট্রাম্প বলেন, ‘তারা রাশিয়াকে হাজার হাজার বিলিয়ন ডলার দিচ্ছে এবং আমরা সেই রাশিয়ার হুমকি থেকে সুরক্ষা দিচ্ছি জার্মানিকে।

‘রাশিয়ার কাছে জার্মানির জিম্মি হয়ে পড়াটা আমার কাছে উদ্বেগের। কারণ দেশটি রাশিয়ার কাছ থেকে প্রচুর পরিমাণে জ্বালানি আমদানি করছে। ইউরোপীয় ইউনিয়নের আপত্তি সত্ত্বেও বাল্টিক সাগর হয়ে জার্মানিতে গ্যাস সরবরাহে রাশিয়ার পাইপলাইন বসানোর কাজে সমর্থন দিচ্ছে বার্লিন।

এই পাইপ বসানোর কাজ শেষ হলে ইউরোপীয় ইউনিয়নের ওই ব্লক পুরোপুরি রাশিয়া নির্ভর হওয়ার শঙ্কা রয়েছে। তবে এই প্রকল্প বাস্তবায়ন করা হলে ইউরোপীয় ইউনিয়নের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি অতীতে দিয়ে এসেছে যুক্তরাষ্ট্র।

বুধবার সকালে ট্রাম্পের সঙ্গে নাস্তা সাড়ার পর স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, প্রকল্পটির ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নেয়া ন্যাটোর বিষয় নয়। এটা একটি জাতীয় সিদ্ধান্ত। এ সমস্যা ন্যাটো নয়।

(Visited 24 times, 1 visits today)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here